শুরু হচ্ছে গণিত উত্সব ২০১৬

Math Final Logo


দেশের শিক্ষার্থীদের গণিতে দক্ষ করে তোলা এবং সেই সঙ্গে হংকংয়ে অনুষ্ঠেয় ৫৭তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) যোগদানের জন্য বাংলাদেশ দলের সদস্য বাছাইয়ের লক্ষ্য নিয়ে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে ডাচ&-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উত্সব ২০১৬ ও চতুর্দশ বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের কার্যক্রম শুরু হয়েছে। বার্ষিক পরীক্ষার পর ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে শুরু হবে এবারের লড়াই। বরাবরের মতো এবারের উত্সবের পৃষ্ঠপোষক ডাচ&-বাংলা ব্যাংক লিমিটেড; আর সার্বিক ব্যবস্থাপনায় প্রথম আলো। এবার ২৪টি গণিত অঞ্চলে আঞ্চলিক গণিত উত্সব অনুষ্ঠিত হবে। অঞ্চলগুলো হচ্ছে- বগুড়া, রংপুর, দিনাজপুর, সিরাজগঞ্জ, রাজশাহী, কুষ্টিয়া, যশোর, খুলনা, ফরিদপুর, সিলেট, মেৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, পটুয়াখালী, বরিশাল, চট্টগ্রাম, রাঙামাটি, নেত্রকোনা, ময়মনসিংহ, ফেনী, কুমিল্লা, শরিয়তপুর, ঢাকা, টাঙ্গাইল, কক্সবাজার।

 

আঞ্চলিক উত্সবের বিজয়ীরা আগামী ১২ ও ১৩ ফেব্রয়ারি ২০১৬ ঢাকায় অনুষ্ঠেয় চতুর্দশ বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে অংশ নেবে। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সেরাদের নিয়ে আয়োজন করা হবে দ্বাদশ বাংলাদেশ গণিত ক্যাম্প। গণিত ক্যাম্পের পারফরম্যান্সের ভিত্তিতে গঠিত হবে বাংলাদেশ গণিত দল, যা আগামী জুলাইয়ে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে যোগ দেবে। এ ছাড়া থাকবে ২৮তম এশীয় প্রশান্ত মহাসাগরীয় গণিত অলিম্পিয়াডে (এপিএমও) অংশগ্রহণের সুযোগ।

 

ক্যাটাগরি

চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

ক. প্রাইমারি, বাংলা মাধ্যম তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫।

খ. জুনিয়র, বাংলা মাধ্যম ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮।

গ. সেকেন্ডারি, বাংলা মাধ্যম নবম, দশম শ্রেণী ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও-লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থী।

ঘ. হায়ার সেকেন্ডারি, বাংলা মাধ্যম একাদশ, দ্বাদশ শ্রেণী ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ-লেভেল এবং এ-লেভেল পরীক্ষার্থী।

 

...................................................................................

উত্সবের তারিখ, স্থান ও রেজিস্ট্রেশনের তথ্য খুব দ্রুত প্রকাশ করা হবে ।