Print

শুরু হচ্ছে গণিত উত্সব ২০১৮

দেশের শিক্ষার্থীদের গণিতে দক্ষ করে তোলা এবং রোমানিয়ায় অনুষ্ঠেয় ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) যোগদানের জন্য বাংলাদেশ দলের সদস্য বাছাইয়ের লক্ষ্য  ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উত্সব ২০১৮ ও ষোড়শ বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের কার্যক্রম শুরু হয়েছে। বার্ষিক পরীক্ষার পর ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে শুরু হবে এবারের লড়াই। বরাবরের মতো এবারও বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে গণিত উৎসবের পৃষ্ঠপোষক ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড; আর সার্বিক ব্যবস্থাপনায় প্রথম আলো।
এবার ৩৫টি আঞ্চলিক গণিত উত্সব অনুষ্ঠিত হবে।এর মধ্যে ১৫টি অঞ্চলে দিনব্যাপী উৎসব এবং ২০টি অঞ্চলে অলিম্পিয়াড (পরীক্ষা পর্ব) অনুষ্ঠিত হবে।

যে ১৫টি অঞ্চলে দিনব্যাপী উৎসব
রাজশাহী, বগুড়া, পঞ্চগড়, কুষ্টিয়া, রংপুর, যশোর, বাগেরহাট, রাজবাড়ী, ময়মনসিংহ, বরিশাল, মৌলভীবাজার, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও ঢাকা।

যে ২০টি অঞ্চলে অলিম্পিয়াড (পরীক্ষা পর্ব)
সাতক্ষীরা, বরগুনা, পটুয়াখালী, ভোলা, শেরপুর, টাঙ্গাইল, রাঙামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার, বান্দরবান, নওগাঁ, গাইবান্ধা, পাবনা, জাজিরা (শরীয়তপুর), মাদারীপুর, বিরল (দিনাজপুর), সিলেট, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী।

আঞ্চলিক উৎসবের বিজয়ীদের নিয়ে আগামী ৯ও ১০ ফেব্রয়ারি ২০১৮ ঢাকার সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে অনুষ্ঠিত হবে ষোড়শ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড এবং জাতীয় গণিত উৎসব ২০১৮। ষোড়শ বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সেরাদের নিয়ে আয়োজন করা হবে জাতীয় গণিত ক্যাম্প। জাতীয় গণিত ক্যাম্পের পারফরম্যান্সের ভিত্তিতে গঠিত হবে বাংলাদেশ গণিত দল, যারা আগামী জুলাইয়ে রোমানিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে যোগ দেবে।
 
ক্যাটাগরি: চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে
ক. প্রাইমারি, বাংলা মাধ্যম তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫।
খ. জুনিয়র, বাংলা মাধ্যম ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮।
গ. সেকেন্ডারি, বাংলা মাধ্যম নবম, দশম শ্রেণী ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও-লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থী।
ঘ. হায়ার সেকেন্ডারি, বাংলা মাধ্যম একাদশ, দ্বাদশ শ্রেণী ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ-লেভেল এবং এ-লেভেল পরীক্ষার্থী।

apmoimoimo-logo-2017