রোমানিয়ায় অনুষ্ঠেয় ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে আহমেদ জাওয়াদ চৌধুরী দেশের জন্য প্রথম স্বর্ণপদক জয় করেছে। আহমেদ জাওয়াদ চৌধুরী চট্টগ্রামের ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী। জাওয়াদ ৪২ এ ৩২ নম্বর পেয়ে স্বর্ণপদক জয় করেছে। এছাড়াও বাংলাদেশ দল ৩টি ব্রোঞ্জপদক ও ২টি অনারেবল মেনশন পেয়েছে।

Ahmed Zawad Chowdhury

দলের সদস্য রাহুল সাহা (ঢাকা কলেজ) অনারেবল মেনশন, জয়দীপ সাহা (নটর ডেম কলেজ) ব্রোঞ্জ, তামজিদ মোর্শেদ রুবাব (নটর ডেম কলেজ) ব্রোঞ্জ, তাহনিক নূর সামিন (নটর ডেম কলেজ) ব্রোঞ্জ ও সৌমিত্র দাস (পুলিশ লাইনস হাইস্কুল, ফরিদপুর) অনারেবল মেনশন পেয়েছে। ছয় প্রতিযোগীর সঙ্গে দলে আছেন দলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের কোচ মাহবুব মজুমদার এবং উপদলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান।

৭ জুলাই উদ্বোধনী পর্বের মাধ্যমে শুরু হয় ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড ২০১৮। এবছরের অলিম্পিয়াডে ১০৭টি দেশের ৬১৫ জন শিক্ষার্থী অংশ নেন। দলগতভাবে ১১৪ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪১তম।

ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় ৫৯তম আইএমওর জন্য ছয়জনের বাংলাদেশ গণিত দল নির্বাচন ও এর আনুষঙ্গিক আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।