দেশের শিক্ষার্থীদের গণিতে দক্ষ করে তোলা এবং ২০২০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠেয় ৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) অংশ নেওয়ার জন্য বাংলাদেশ দলের সদস্য বাছাইয়ের লক্ষ্যে শুরু হয়েছে গণিত উৎসব ২০২০ ও ১৮তম বাংলাদেশ গণিত অলিম্পিয়াড। চলতি বছর প্রথমে হবে অনলাইনে বাছাই অলিম্পিয়াড। বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে আঞ্চলিক পর্ব এবং আঞ্চলিকের বিজয়ীদের নিয়ে জাতীয় গণিত উৎসব অনুষ্ঠিত হবে। ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় গণিত উৎসবের আয়োজন করছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে চারটি ক্যাটাগরিতে; যথাক্রমে—প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান), সেকেন্ডারি (নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান) ও হায়ার সেকেন্ডারি (একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান)। ২০১৯ সালে শিক্ষার্থীরা যে শ্রেণিতে ছিল, সে অনুযায়ী তার ক্যাটাগরি নির্ধারিত হবে। বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমের জন্য এই নিয়ম প্রযোজ্য।

এ বছর সারা দেশে একযোগে ১০ থেকে ১৮ জানুয়ারি ২০২০ পর্যন্ত অনলাইনে নিবন্ধন কার্যক্রম অনুষ্ঠিত হবে। নিবন্ধনের জন্য লগইন করতে হবে এই ঠিকানায়: online.matholympiad.org.bd। ইন্টারনেট সংবলিত একটি ডিজিটাল যন্ত্র, যেখানে ওয়েব ব্রাউজ করার ব্যবস্থা আছে যেমন-স্মার্টফোন, ল্যাপটপ বা ডেক্সটপ কম্পিউটারের মাধ্যমে নিবন্ধন করা যাবে। নিবন্ধনের পর অংশ নেওয়া যাবে বাছাই পরীক্ষায়। গণিত অলিম্পিয়াডের বাঁধাধরা কোনো সিলেবাস নেই। বিগত বছরের প্রশ্ন দেখলে সিলেবাসের বিষয়ে ধারণা পাওয়া যাবে। সমস্যাগুলোকে মূলত কয়েকটি ভাগে ভাগ করা যায়: জ্যামিতি, বীজগণিত, সংখ্যাতত্ত্ব, গণনাতত্ত্ব ইত্যাদি।

হালনাগাদ তথ্য পাওয়া যাবে ফেসবুক পেজ fb.com/BdMOC, ফেসবুক গ্রুপ fb.com/groups/BdMOC অথবা ওয়েবসাইটে: matholympiad.org.bd