আগামী ২১ ও ২২ সেপ্টেম্বর ২০২০ অনুষ্ঠেয় ৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য ছয় সদস্যের বাংলাদেশ দলের সদস্যদের নাম ঘোষণা করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলতি বছর প্রতিটি অংশগ্রহণকারী দেশে সেই দেশের অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। তবে, পুরো আয়োজনটি আইএমও কর্তৃপক্ষ কর্তৃক নিয়োজিত কমিশনাররা পরিচালনা করবেন।

আইএমও–র জন্য নির্বাচিত বাংলাদেশ দলের সদস্যরা হলো– আদনান সাদিক (কুষ্টিয়া জিলা স্কুল), রাইয়্যান জামিল (নটরডেম কলেজ, ঢাকা), মো. মারুফ হাসান রুবাব (আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ), সৌমিত্র দাস (সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর), এম আহসান-আল-মাহীর (এসওএস হারম্যান মেইনার কলেজ, ঢাকা), আহমেদ ইত্তিহাদ হাসিব (ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ)।

এই ছয় প্রতিযোগীর দলনেতা হিসেবে থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের কোচ ড. মাহবুব মজুমদার, উপদলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান । এছাড়া পর্যবেক্ষক হিসেবে থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির একাডেমিক কাউন্সিলর সকাল রায়, একাডেমিক সন্বয়ক ঈপ্সিতা বহ্নি উপমা ও সমন্বয়ক মো. বায়েজিদ ভূঁইয়া।

এর আগে চলতি বছরের আইএমও র জন্য বাংলাদেশ গণিত দলের সদস্যদের নির্বাচনের লক্ষ্যে জানুয়ারি মাসে সারা দেশের নিবন্ধিত ৬৯ হাজার ১৯০ শিক্ষার্থী ২৮ ফেব্রুয়ারি অনলাইন বাছাই অলিম্পিয়াডে অংশ নেয়। বাছাইপর্বের নির্বাচিত ১৩ হাজার ৬২০ জন ২৯ মে অনলাইন আঞ্চলিক পর্ব এবং আঞ্চলিকের বিজয়ী ১ হাজার ৩১২ জন ৩ জুলাই অনলাইন জাতীয় অলিম্পিয়াডে অংশ নেয়।

জাতীয় উৎসবের সেরাদের নিয়ে অনলাইনে জাতীয় গণিত ক্যাম্প আয়োজন করা হয়। পরে জাতীয় গণিত ক্যাম্প, এপিএমও ও আইএমও নির্বাচনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ গণিত দলের কোচ ড. মাহবুব মজুমদার ছয় সদস্যের বাংলাদেশ দল সুপারিশ করেন। কোচের সুপারিশ অনুযায়ী ৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ জাতীয় গণিত দলের ছয় সদস্যের দল নির্বাচন করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

ডাচ্‌-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি বাংলাদেশ গণিত অলিম্পিয়াড আয়োজন করেছে।

আইএমও সাইটের লিংক: https://www.imo-official.org/year_reg_team.aspx?year=2021&code=BGD