আঞ্চলিক গণিত উৎসব কাল শুরু

আঞ্চলিক গণিত উৎসব কাল শুরু

‘গণিত শেখো, স্বপ্ন দেখো’ স্লোগান সামনে রেখে ‘ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব ২০২৪’-এর দ্বিতীয় ধাপ ‘আঞ্চলিক গণিত উৎসব’ আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে। উৎসবের প্রথম দিন ২৬ জানুয়ারি কুষ্টিয়া ও রংপুর আঞ্চলিক উৎসব এবং ২৭ জানুয়ারি দিনাজপুর ও গাজীপুর গণিত উৎসব অনুষ্ঠিত হবে। উৎসব প্রাঙ্গণে শিক্ষার্থীদের সকাল সাড়ে ৮টায় পৌঁছাতে হবে এবং পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে।

আয়োজকেরা জানান, অনলাইন বাছাইপর্বের বিজয়ী শিক্ষার্থীরা আঞ্চলিক গণিত উৎসবে অংশ নিতে পারবে। অনলাইন বাছাইপর্বের ফলাফল ও আঞ্চলিক উৎসবের তালিকা, অন্তর্ভুক্ত জেলা, ভেন্যু শিক্ষাপ্রতিষ্ঠানের নাম এবং অন্যান্য তথ্য পাওয়া যাবে https://online.matholympiad.org.bd/ —এই ওয়েবসাইটে।

বাছাইপর্বের বিজয়ী শিক্ষার্থীদের ই-মেইল করে প্রবেশপত্র পাঠানো হয়েছে। প্রবেশপত্রে উৎসবের তারিখ, সময় ও ভেন্যু দেওয়া আছে। প্রবেশপত্রটি প্রিন্ট করে পরীক্ষার হলে সঙ্গে নিয়ে আসতে হবে। এ ছাড়া শিক্ষার্থীকে নিজ নিজ প্রতিষ্ঠানের (২০২৩/২৪ সালের) আইডি কার্ড বা বেতনের রসিদ অথবা রেজাল্ট কার্ডের যেকোনো একটি প্রমাণপত্র নিয়ে আসতে হবে। পরীক্ষার সময় মুঠোফোন ও ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষার হলে কলম ও পেনসিল সঙ্গে নিয়ে আসতে হবে।

আঞ্চলিক গণিত অলিম্পিয়াডে অবশ্যই নির্দিষ্ট দিন, নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট ভেন্যুতে গিয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। এক অঞ্চলের শিক্ষার্থী অন্য অঞ্চলের আঞ্চলিক উৎসবে অংশ নিতে পারবে না।

উল্লেখ্য, ডাচ্-বাংলা ব্যাংক পিএলসির পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি এ অলিম্পিয়াড আয়োজন করছে।