গণিত উৎসব ২০১৪

আগামীকাল জাতীয় গণিত উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ০২:১৮, ফেব্রুয়ারি ১৩, ২০১৪ | প্রিন্ট সংস্করণ
 

আগামীকাল ১৪ ফেব্রুয়ারি শুক্রবার ঢাকার সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে শুরু হচ্ছে দুই দিনব্যাপী জাতীয় গণিত উৎসব ২০১৪ ও দ্বাদশ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড। ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি উৎসবের আয়োজন করেছে। সকাল নয়টায় উৎসবের উদ্বোধন করবেন সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের অধ্যক্ষ ব্রাদার রবি পিউরিফিকেশনস। এ বছরের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় ৫৫তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ গণিত দলের সদস্যদের নির্বাচনের লক্ষ্যে এ বছর সারা দেশের ২২টি জেলা শহরে আঞ্চলিক গণিত উৎসব অনুষ্ঠিত হয়েছে। এই ২২টি আঞ্চলিক গণিত উৎসবের বিজয়ী সেরা এক হাজার ৫৫ জন অংশ নেবে জাতীয় উৎসবে।
উৎসবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, সহসভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, সদস্য অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, ডাচ্-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কে এস তাবরেজ, গণিতবিদ অধ্যাপক খোদাদাদ খান, অধ্যাপক লুৎফুজ্জামান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল হাকিম খান, সহযোগী অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মদী, বিজ্ঞানলেখক রেজাউর রহমান, বাংলাদেশ গণিত দলের কোচ মাহবুব মজুমদারসহ বিশিষ্টজনেরা।
উৎসবের প্রথম দিন প্রাইমারি, জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি—এই চার ক্যাটাগরিতে শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত হবে উৎসবের মূল পর্ব দ্বাদশ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড। এতে প্রাইমারি ক্যাটাগরি দুই ঘণ্টা, জুনিয়র ক্যাটাগরি তিন ঘণ্টা এবং সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরির চার ঘণ্টাব্যাপী অলিম্পিয়াডে অংশ নেবে। গণিত অলিম্পিয়াড ছাড়াও থাকবে শিক্ষার্থীদের সুডোকু প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বইমেলাসহ নানা আয়োজন।
উৎসবের দ্বিতীয় দিন ১৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে আটটায় উৎসব শুরু হয়ে গণিতের পট, ভাষা ও দেশের গান ও বাংলাদেশ রুবিক্সকিউব প্রতিযোগিতা এবং বেলা ১১টা থেকে সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হবে এ বছরের গণিত উৎসব। গণিত উৎসবে উপস্থিত থাকবেন আঞ্চলিক আয়োজকেরাও। আঞ্চলিক আয়োজকদের পুরস্কৃত করা ছাড়াও থাকবে ২০১৩ সালের সেরা গণিত ক্লাবের পুরস্কার প্রদান।
আঞ্চলিক গণিত উৎসবের সব বিজয়ীকে সার্টিফিকেট ও হলুদ রঙের টি-শার্ট পরে আগামীকাল সকাল সাড়ে আটটায় সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল, আসাদ অ্যাভিনিউ, মোহাম্মদপুর ঢাকায় আসতে বলেছেন আয়োজকেরা। আসাদগেট থেকে মোহাম্মদপুরের দিকে সামান্য এগোলেই হাতের বাঁ পাশে পড়বে বিদ্যালয়টি।