All the latest activities

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের স্বর্ণপদক এসেছে আগেই। তবে অধরা ছিল এশিয়ান-প্যাসিফিক ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াডের (এপিএমও) স্বর্ণপদক। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে প্রতিবছর আয়োজন করা হয় এ প্রতিযোগিতা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণিত বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মো. আনোয়ার হোসেন আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (২৭ মে) রাত সাড়ে ৮টায় নিজ বাড়িতে তার মৃত্যু হয়। অবসরপ্রাপ্ত এই শিক্ষকের বয়স হয়েছিল ৭৬ বছর।

অধ্যাপক মো. আনোয়ার হোসেন ছিলেন বাংলা‌দেশ গ‌ণিত অ‌লি‌ম্পিয়াড ক‌মি‌টির সদস্য, বাংলাদেশ বিজ্ঞান একাডেমির একজন ফেলো ও বাংলাদেশ গণিত সমিতির সাবেক সভাপতি। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

শুক্রবার জুমার নামাজের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে।

স্যা‌রের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

গ‌ণিত অ‌লি‌ম্পিয়াড প‌রিবার শোকাহত।

১৯ মে মঙ্গলবার গাংনী গণিত পরিবারের আয়োজন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সহযোগিতায় অনলাইন গণিত উৎসব আয়োজিত হয়েছে। তিন ক্যাটাগরিতে চার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে এই প্রতিযোগিতায়। অনলাইন গণিত কনটেস্ট প্লাটফর্ম "গণিতযজ্ঞ" এই অলিম্পিয়াডের প্লাটফর্ম হিসেবে ব্যবহৃত হয়েছে। দুপুর ১২ টা থেকে দেড়টা পর্যন্ত প্রাইমারি, দুপুর ২টা থেকে বিকেল ৩:৩০ পর্যন্ত জুনিয়র এবং বিকেল ৪ টা থেকে ৬ টা পর্যন্ত সেকেন্ডারির অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। ওয়েবসাইটেই লাইভ স্কোরকার্ড দেখা গেছে।

গ‌ণিত অ‌লি‌ম্পিয়াড ক‌মিটির সভাপ‌তি জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী আর নেই। আজ মঙ্গলবার ভোররাতে তিনি ইন্তেকাল (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) করেন।

জামিলুর রেজা চৌধুরীর বয়স হয়েছিল ৭৭ বছর। আজ বাদ জোহর জানাজা শেষে তাঁকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড শেষে ঢাকা ফিরেছে বাংলাদেশ দল। বৃহস্পতিবার বিকেলে ফিরে আসা দলটির এবারের অর্জন একটি ব্রোঞ্জপদক ও চারটি সম্মানজনক স্বীকৃতি।

বাংলাদেশের আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) শেষ হয়েছে আহসান আল মাহীরের ব্রোঞ্জ পদক প্রাপ্তির মধ্য দিয়ে। স্থানীয় সময় গতকাল শুক্রবার রাতে ইংল্যান্ডের বাথ শহরে মেডবল নির্ধারণী সভার সিদ্ধান্ত অনুসারে বাংলাদেশ এই একটি ব্রোঞ্জ পদক পেয়েছে। দলের চারজন সদস্য পেয়েছেন সম্মানজনক স্বীকৃতি।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) ৬০তম আসরে অংশ নিতে ইংল্যান্ডে যাচ্ছে বাংলাদেশের গণিত দল। কাল রোববার সকালে দলটি রওনা হবে। আগামী সোমবার থেকে এই প্রতিযোগিতা শুরু হবে। এবারের আসরে বাংলাদেশ দলটি ১১৬টি দেশের ৬০০ প্রতিযোগীর সঙ্গে গণিতের লড়াই করবে।

আগামী ১২–২৩ জুলাই ২০১৭ ব্রাজিলের রিও ডি জেনেরিও–তে অনুষ্ঠেয় ৫৮তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। শিক্ষার্থীরা হলো আসিফ-ই-ইলাহী (সিলেট এমসি কলেজ, সিলেট), মো. সাব্বির রহমান (নটর ডেম কলেজ), আহমেদ জাওয়াদ চৌধুরী (ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল ও কলেজ , চট্টগ্রাম), এ এম নাঈমুল ইসলাম (অমৃতলাল দে মহাবিদ্যালয়, বরিশাল), তামজীদ মোর্শেদ রুবাব (নটর ডেম কলেজ) ও রাহুল সাহা (ঢাকা কলেজ)। বাংলাদেশ গণিত দলের জন্য শুভ কামনা।

আইএমও ওয়েবসাইটে বাংলাদেশের প্রোফাইল: https://www.imo-official.org/year_reg_team.aspx?year=2017&code=BGD

Bangladesh Mathematical Olympiad Committee Logo
Bangladesh Mathematical Olympiad Committee is the organization who organizes the Math Olympiad each year across the country with the support form Dutch Bangla Bank & Prothom Alo.
© 2021, Bangladesh Mathematical Olympiad Committee

Quick Links

Contact Info

+880-2-8180078-81 Ex-2128
info@matholympiad.org.bd

Build With by Nasir Khan Saikat
Theme by JoomShaper

Search