কলম্বিয়ায় অনুষ্ঠিত ৫৪তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) তিনটি ব্রোঞ্জ পদক আর একটি সম্মানজনক স্বীকৃতি নিয়ে দেশে ফিরল বাংলাদেশ গণিত দল। বাংলাদেশ গণিত দলের চার সদস্য ও উপদলনেতা মঙ্গলবার রাতে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দরে এসে পঁেৌছান।

রাত সাড়ে এগারটার দিকে লাল-সবুজের পোশাক পরে একে একে বিমানবন্দর থেকে বেরিয়ে আসেন ব্রোঞ্জ পদক বিজয়ী ঢাকা কলেজের শিক্ষাথর্ী সেৌরভ দাশ, নূর মোহাম্মদ সফিউল্লাহ, ময়মনসিংহ জিলা স্কুলের আদীব হাসান ও সম্মানসূচক স্বীকৃতি পাওয়া ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের শিক্ষাথর্ী মো. জাহিদুল হাসান এবং উপদলনেতা মুনির হাসান ।

মুনির হাসান সাংবাদিকদের জানান, আমাদের ছেলেরা তাদের সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখেছে। দলের গড় প্রাপ্তনম্বর সনে্তাষজনক। তারা আন্তজার্তিক এই মেধার লড়াইয়ে নিজেদেরকে তুলে ধরতে চষ্টো করেছে এবং ভালো করেছে।'

বাংলাদেশ গণিত দলকে ফুলের তোড়া ও মালা দিয়ে বরণ করে নেন প্রথম আলোর উপফিচার সম্পাদক পল্লব মোহাইমেন। এসময় গণিত অলিম্পিয়াড কমিটির সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া, গণিত দলের সদস্যদের আত্মীয়স্বজন, গণিত অলিম্পিয়াডের স্বেচ্ছাসেবক এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

এবার নবমবারের মতো আইএমওতে অংশ নিয়েছে বাংলাদেশ। গত ১৮ থকে ২৮ জুলাই পর্যন্ত কলম্বিয়ার সান্তা মার্তা শহরে অনুষ্ঠিত হয় গণিতের সবচেয়ে মর্যাদার এই প্রতিযোগিতা। ডাচ&-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় সারা দেশে গণিত উত্সব আয়োজনের মাধ্যমে ৫৪তম আইএমওর জন্য চারজনের বাংলাদেশ গণিত দল নির্বাচন করে করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।