Faridgonj-1মজার বিষয় গণিত আর গণিতের ভয় দূর করে গণিতকে ভালোবাসতে হবে। তাই স্লোগান ছিল ‘গণিতের ভয়, করব জয়’। এ স্লোগান সামনে রেখে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় প্রথমবারের মতো হয়ে গেল গণিত উৎসব। ফরিদগঞ্জ সদরের একদল শিক্ষার্থীর সংগঠন ড্রিম টেন্ডস টু রিয়েলিটির উদ্যোগে এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির একাডেমিক সহযোগিতায় ৩১ মার্চ অনুষ্ঠিত হয়েছে গণিতের এই আয়োজন। উপজেলার পূর্ব বড়ালী কবির জুনিয়র উচ্চবিদ্যালয়ে অনুষ্ঠিত এই আয়োজন উপলক্ষে সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা হয়। শোভাযাত্রা শেষে শিক্ষার্থীরা অংশ নেয় মূল উৎসবে।
উৎসবে নিজের ছেলেকে নিয়ে এসেছিলেন চাকরিজীবী মুজিবুর রহমান। তিনি বলেন, শিক্ষার্থীদের গণিতভীতি দূর করতে এ ধরনের আয়োজন বেশ উপকারী। মূলত গণিতের নানা বিষয় জানাতে নিজের ছেলেকে নিয়ে এসেছিলেন বলেও জানান তিনি। উৎসবে অংশ নেওয়া শিক্ষার্থী লামিয়া তানজিম বলে, ‘গণিত উৎসবে অংশ নিয়ে ভালো লেগেছে। ভবিষ্যতেও এ ধরনের আয়োজনে অংশ নিতে চাই।’
পূর্ব বড়ালী কবির জুনিয়র উচ্চবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি শাহজান কবিরের সহযোগিতায় অনুষ্ঠিত এই আয়োজনে উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।
গণিতের এই আয়োজনে অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গোলাম মোস্তফা ও আলমগীর হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম মজুমদার, ফরিদগঞ্জ এ আর পাইলট উচ্চবিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিকাশ চন্দ্র, কবির জুনিয়র বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেছার আহাম্মেদসহ অনেকে। দিনব্যাপী গণিতের এই আয়োজনে অংশগ্রহণকারীদের ও সেরা ১০ শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়।