প্রস্তুতি নিতে হবে বছরজুড়ে
অলিম্পিয়াডের পরীক্ষায় ভালো করার জন্য প্রস্তুতি নিতে হবে সারা বছর ধরেই। শুধু অলিম্পিয়াডের আগে আগে কিছুদিন পড়াশোনা করে ভালো করা সম্ভব নয়। গণিত নিয়ে পড়াশোনা করা, সমস্যা সমাধানের চর্চা করা—এগুলো নিয়মিত হতে হবে। তা হলেই জ্ঞান ও দক্ষতা বাড়বে।

পড়তে হবে পাঠ্যবই
অলিম্পিয়াডের প্রস্তুতির একটা বড় অংশজুড়ে থাকতে হবে পাঠ্যবইটার ওপর ভালো দখল নেওয়া। সব ক্যাটাগরির শিক্ষার্থীকেই নিজ নিজ পর্যায়ের বইগুলো ভালোভাবে পড়তে হবে, বিষয়গুলো বুঝতে হবে। বিশেষ করে নবম-দশম শ্রেণী পর্যন্ত জ্যামিতির বিষয়গুলো পড়তে হবে, সমাধান করতে হবে এক্সট্রাগুলোও।

গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইট
বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির অফিশিয়াল ওয়েবসাইটে (www.matholympiad.org.bd) পাওয়া যাবে অলিম্পিয়াড-সংক্রান্ত সব তথ্য। সেই সঙ্গে পাওয়া যাবে প্রয়োজনীয় বইয়ের তালিকা এবং গণিত অলিম্পিয়াডের বিগত বছরগুলোর প্রশ্ন। এ ছাড়া গণিত অলিম্পিয়াডের সব খবর পাওয়া যাবে ফেসবুক পেইজে (www.facebook.com/BdMOC) এবং গ্রুপে (www.facebook.com/groups/BdMOC)। গণিত বিষয়ক নানা বিষয় নিয়ে আলোচনা করা যাবে গণিত অলিম্পিয়াডের ব্লগে (blog.matholympiad.org.bd)

আমাদের গণিত ফোরাম
অলিম্পিয়াডের ওয়েবসাইটের পাশাপাশি রয়েছে আমাদের নিজস্ব গণিত ফোরাম। এই ফোরামে প্রত্যেকে গণিতের সমস্যাগুলো নিয়ে আলোচনা করতে পারবে। সেই সঙ্গে বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা যেতে পারে, গণিত এবং বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হতে পারে। অলিম্পিয়াডের সাবেক এবং বর্তমান প্রতিযোগীদের অনেকেই ফোরামে নিয়মিত। তা ছাড়া ফোরামকে কেন্দ্র করে মাঝেমধ্যেই পরিচালিত হয় অনলাইন ক্যাম্প। ফোরামে নিয়মিত থাকাটা যে কারও জন্যই নিয়মিত গণিতচর্চার খুব সুন্দর একটা সুযোগ হতে পারে। ফোরামের ঠিকানা— forum.matholympiad.org.bd