math press conferenceলাল-সবুজের পতাকা নিয়ে এবারও আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে যোগ দিচ্ছে বাংলাদেশের পাঁচ খুদে গণিতবিদ। আজ শনিবার রাতে বাংলাদেশ গণিত দলের সদস্যরা আর্জেন্টিনার উদ্দেশে ঢাকা ছাড়বে। সে দেশের মার ডেল প্লাটা শহরে ৪ থেকে ১৬ জুলাই এবার আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের ৫৩তম আসর বসছে। ৯ জুলাই আনুষ্ঠানিকভাবে শুরু হবে অলিম্পিয়াডের মূল পর্ব।
গতকাল শুক্রবার রূপসী বাংলা হোটেলে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, গণিত উৎসবের মাধ্যমে সারা দেশ থেকে মেধার ভিত্তিতে বাছাই করা পাঁচ খুদে গণিতবিদ এবারের অলিম্পিয়াডে যোগদানের জন্য নির্বাচিত হয়েছে। তারা হলো: চট্টগ্রাম কলেজের ধনঞ্জয় বিশ্বাস, নটর ডেম কলেজের মির্জা মো. তানজিম শরীফ, ঢাকা কলেজের সৌরভ দাশ, নূর মোহাম্মদ শফিউল্লাহ ও ময়মনসিংহ জিলা স্কুলের ছাত্র আদীব হাসান। এই পাঁচজনের সঙ্গে দলনেতা হিসেবে বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের কোচ মাহবুব মজুমদার ও উপদলনেতা হিসেবে যাচ্ছেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান। প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি সারা দেশে গণিত উৎসব ও আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণের আয়োজন করছে। এ উদ্যোগে পৃষ্ঠপোষকতা দিয়েছে ডাচ্-বাংলা ব্যাংক।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, ‘এবার অষ্টমবারের মতো আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে যোগ দিচ্ছে বাংলাদেশ। গত সাত বছরে নবীন দেশ হিসেবে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের অবস্থান অনেক ভালো। এ কর্মসূচি বাংলাদেশের ছেলেমেয়েদের মেধা বিকাশে সহায়তা করছে। এ দেশের মেধাবীরা আগামী দিনে আরও সাফল্য নিয়ে আসবে।’
সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার সারা দেশে ১৭টি আঞ্চলিক গণিত উৎসবে প্রায় ২২ হাজার শিক্ষার্থী অংশ নেয়। পরে সব আঞ্চলিক উৎসবের বিজয়ী এক হাজার ৯৫ শিক্ষার্থীর মধ্যে ৮৫৬ জন অংশ নেয় দুই দিনব্যাপী জাতীয় উৎসবে। জাতীয় উৎসব থেকে বাছাই করা সেরা ৪০ জন শিক্ষার্থীকে নিয়ে অনুষ্ঠিত হয় অষ্টম বাংলাদেশ গণিত ক্যাম্প। এই ক্যাম্পের ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ গণিত দলের কোচ মাহবুব মজুমদারের সুপারিশ অনুযায়ী পাঁচ সদস্যের বাংলাদেশ গণিত দল নির্বাচন করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।
সংবাদ সম্মেলনে জানানো হয়, গণিত দলকে শুভেচ্ছা জানানোর জন্য বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির ওয়েবসাইটে (www.matholympiad.org.bd) খোলা হয়েছে ‘গুডলাক মেসেজ বুক’।
এর আগে সাতবার গণিত অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশ গণিত দল চারটি ব্রোঞ্জ পদক ও ১৩টি সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছে।
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক অধ্যাপক গণিতবিদ খোদাদাদ খান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, ডাচ্-বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. সাইদুল হাছান, প্রথম আলোর যুগ্ম সম্পাদক আব্দুল কাইয়ুম, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ। এ ছাড়া খুদে গণিতবিদদের উৎসাহ দিতে উপস্থিত হয়েছিলেন বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীম।

Published on: http://www.prothom-alo.com/detail/date/2012-07-07/news/271614