প্রভিনশিয়াল হোটেলের নিচতলায় দুটি বড় কক্ষকে খেলাধুলার ঘরে পরিণত করা হয়েছে। একদিকে রয়েছে দাবার মতো মাথা ঘামানোর খেলা, অন্যদিকে রয়েছে টেবিল টেনিস আর ফুটবলের আয়োজন। বিভিন্ন দেশের বিশেষ কিছু খেলার ব্যবস্থাও রয়েছে।
রক, পেপার আর সিজস্রের মতো একটি আর্জেন্টিয়ান খেলা খুব জনপ্রিয় হয়ে উঠছে। এটি হলো হাতের অবস্থান ও প্রকাশ দেখে নিজের জবাব দেওয়া। পুরো ব্যাপারটা আমি এখনো বুঝে উঠতে পারিনি। তবে অনেকেই এ খেলায় অংশ নিচ্ছে। গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে তাস, দাবা, ফুটবল ও অন্যান্য খেলার প্রতিযোগিতা। বাংলাদেশ দলের সদস্যরাও বিভিন্ন ইভেন্টে অংশ নিচ্ছে। এর আগে গত বুধবার গণিত অলিম্পিয়াডের মূল পর্বের পরীক্ষা শেষ হয়েছে।
অজ্ঞাতবাস থেকে দলনেতারা এসে যোগ দিয়েছেন আমাদের সঙ্গে। তবে প্রভিনশিয়াল হোটেলে নয়, আমি আর মাহবুব এসে উঠেছি পার্শ্ববর্তী হারমিটেজ হোটেলে। এখানেই উত্তরপত্র মূল্যায়ন ও সমন্বয়ের কাজ শুরু হয়েছে গতকাল থেকে। বুধবার পরীক্ষা শেষে বাংলাদেশ দলের সদস্যরা তাদের দলনেতা মাহবুব মজুমদারের সঙ্গে দেখা করে। তারা তাদের সমস্যা সমাধানের বিভিন্ন দিক মাহবুবকে অবহিত করেছে।
এদিকে, গত দুই দিন মুখ লুকিয়ে থাকার পর গতকাল সকাল থেকে সূর্যের দেখা পাওয়া গেছে। শীতের প্রকোপও একটু কম মনে হচ্ছে। তবে সূর্য ওঠার ঠিক আগে আগে আটলান্টিকের ওপরে আকাশে দীপ্যমান হয়ে ছিল বৃহস্পতি ও শুক্র গ্রহ। দক্ষিণ গোলার্ধে আকাশ দেখার অভিজ্ঞতা ভিন্ন রকমের, তা এর আগে দক্ষিণ আফ্রিকায় টের পেয়েছি। তবে ভোরের আকাশে জ্বলজ্বলে তারাদের দেখার অভিজ্ঞতা এবারই প্রথম। পূর্বাকাশে খুব সহজে শুক্র আর বৃহস্পতিকে দেখা গেছে। চাঁদের উপস্থিতিও যথেষ্ট সমাদৃত হয়েছে।
সকাল থেকে দলনেতারা তাঁদের শিক্ষার্থীদের উত্তরপত্র দেখা শুরু করেছেন; বিভিন্ন সমস্যা সমাধানের চমৎকারিত্ব নিয়ে আলোচনা এখনো শুরু হয়নি। তবে এশিয়ার দেশগুলোর এবার ভালো করার যে সম্ভাবনা দেখা দিয়েছিল, পরীক্ষার সময় তা নিয়ে একটু সংশয় রয়েছে বেশ কয়েকজন দলনেতার। তাঁদের বক্তব্য, দুটি জ্যামিতি সমস্যা থাকলেও ৫ নম্বরটি মোটেই সহজ ছিল না।
গতবার থেকে বিশেষ নজরে আসা সৌদি আরব দল এবারও আলোচনায় রয়েছে। যদিও এরই মধ্যে আমেরিকার আইএমও বিশেষজ্ঞ টিটু এনডারেস্কু ও ডরিন দেশে ফিরে গেছেন। তাঁদের জায়গা নিয়েছেন সদ্য গণিত স্নাতক পামার নিবেইন। নিবেইন সম্প্রতি গাণিতিক সমস্যাবিষয়ক বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট আর্ট অব প্রবলেম সলভিংয়ে পূর্ণকালীন ফ্যাসিলিটেটর হিসেবে যোগ দিয়েছেন। তাঁর হিসেবে সৌদি আরবের শিক্ষার্থীদের যথেষ্ট উন্নতি হয়েছে।
৫৩তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশ নিতে বাংলাদেশ দল বর্তমানে আর্জেন্টিনার মার ডেল প্লাটা শহরে অবস্থান করছে। ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এবং প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি পাঁচজনের এই গণিত দল নির্বাচন করে।

Published on: http://www.prothom-alo.com/detail/date/2012-07-13/news/273196