বাংলাদেশের শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি এবং ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় ৬০তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপি ‘ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব ২০১৯’ আয়োজন করা হবে।

২০১৯ সালে আয়োজনের দিক দিয়ে একটু পরিবর্তন আনা হয়েছে। বাছাই অলিম্পিয়াড নামে নতুন একটি লেয়ার যুক্ত করা হয়েছে। বাছাই অলিম্পিয়াডে পর আঞ্চলিক গণিত উৎসব, তারপর জাতীয় গণিত উৎসব।

প্রথমে ৬৪ জেলায় বাছাই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বাছাইপর্বের জন্য রেজিস্ট্রেশন করতে হবে।বাছাই অলিম্পিয়াড হবে অনেকটা এসএসসি/এইচএসসি পরীক্ষার মতো।বাছাই পর্ব অনুষ্ঠিত হবে ২০১৯ সালের জানুয়ারি মাসে। বাছাই পর্বে কোনো উদ্বোধনী, সমাপনী থাকবে না, মাঠে কোন অনুষ্ঠান থাকবে না। শিক্ষার্থীরা ভেন্যুতে আসবে, পরীক্ষা দিয়ে আবার চলে যাবে। খাতা দেখে পরবর্তী সপ্তাহের মধ্যে ফলাফল ঘোষণা করো হবে ম্যাথ অলিম্পয়াডের ওয়েবসাইটে (www.matholympiad.org.bd)।

৬৪টি বাছাইপর্বের বিজয়ীদের নিয়ে ১২টি শহরে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। আঞ্চলিক পর্ব হবে বিগত সময়ের মতো দিনব্যাপী। আর এই ১২টি আঞ্চলিক পর্বের বিজয়ী ১৩০০ জনকে নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হবে দুইদিন জাতীয় পর্ব।

চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে–
ক. প্রাইমারি: তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫।
খ. জুনিয়র: ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮।
গ. সেকেন্ডারি: নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থী।
ঘ. হায়ার সেকেন্ডারি: একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল ও এ-লেভেল পরীক্ষার্থী।

 

২০১৯ সালের উৎসবের সকল তথ্য পাওয়া যাবে https://matholympiad.org.bd/bdmo2019 ঠিকানা থেকে।