আগামী ১০ থেকে ২২ জুলাই ইংল্যান্ডের বাথে অনুষ্ঠেয় ৬০তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য ছয় সদস্যের বাংলাদেশ দলের সদস্যদের নাম ঘোষণা করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। বাংলাদেশ দলের সদস্যরা হলো, এম আহসান-আল-মাহীর (এসওএস হারম্যান মেইনার কলেজ, ঢাকা), সৌমিত্র দাস (সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর), আহমেদ ইত্তিহাদ হাসিব (ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ), মো: মারুফ হাসান রুবাব (ময়মনসিংহ জিলা স্কুল), দেওয়ান সাদমান হাসান (সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা), মাশরুর হাসান ভুঁইয়া (নটরডেম কলেজ, ঢাকা)।

এই ছয় প্রতিযোগীর দলনেতা হিসেবে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের কোচ মাহবুব মজুমদার এবং উপদলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান যাবেন। চলতি বছরের আইএমওর জন্য বাংলাদেশ গণিত দলের সদস্যদের নির্বাচনের লক্ষ্যে প্রথমে ৬৪ জেলা ও ২টি উপজেলায় বাছাই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বাছাইপর্বের বিজয়ীদের নিয়ে ১২টি শহরে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। আঞ্চলিক পর্বের বিজয়ী ১৩০০ জনকে নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হবে দুইদিন জাতীয় পর্ব।জাতীয় গণিত উত্সবের সেরা ৪০ জন শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত হয় জাতীয় গণিত ক্যাম্প। জাতীয় গণিত ক্যাম্প, এশিয়া প্যাসিফিক গণিত অলিম্পিয়াড (এপিএমও) ও আইএমও নির্বাচনী ক্যাম্পের ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ গণিত দলের কোচ মাহবুব মজুমদার ছয় সদস্যের বাংলাদেশ দল সুপারিশ করেন। কোচের সুপারিশ অনুযায়ী, ৬০তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ জাতীয় গণিত দলের ছয় সদস্যের দল নির্বাচন করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

উল্লেখ্য, ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় ৬০তম আইএমওর জন্য ছয়জনের বাংলাদেশ গণিত দল নির্বাচন ও এর আনুষঙ্গিক আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

আইএমও সাইটের লিংক: https://www.imo-official.org/year_reg_team.aspx?year=2019&code=BGD