ডাচ্‌-বাংলা ব্যাংক - প্রথম আলো গণিত উৎসব ২০২১-এর নিবন্ধন শুরু হয়েছে। বাংলাদেশের শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি এবং আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী গণিত অলিম্পিয়াড আয়োজন করা হয়।

চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।
ক) প্রাইমারি: তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫।
খ) জুনিয়র: ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮।
গ) সেকেন্ডারি: নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থী।
ঘ) হায়ার সেকেন্ডারি: একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থী।

গণিত উৎসব ২০২১-এ অংশগ্রহণ করার জন্য প্রত্যেককে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন করতে হবে। পূর্ববর্তী বছরগুলোতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্যও নিবন্ধন করা বাধ্যতামূলক। ২০২০ সালের ডিসেম্বর মাসে তোমরা যে ক্লাসের শিক্ষার্থী ছিলে নিবন্ধনের সময় সেই ক্লাস উল্লেখ করে নিবন্ধন করতে হবে।

২০২০ সালের নিবন্ধনকারীরা নিজ নিজ অ্যকাউন্টে লগইন করে নিবন্ধন করতে পারবে। http://online.matholympiad.org.bd ঠিকানা থেকে ৬ অঙ্কের ইউজারনেম ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে এবং তারপর http://online.matholympiad.org.bd/registration পাতা থেকে নিবন্ধন সম্পন্ন করতে হবে। গণিত অলিম্পিয়াড নিয়ে বহুল জিজ্ঞাসিত প্রশ্নের উত্তরসমূহ জানা যাবে http://online.matholympiad.org.bd/faq পাতা থেকে।

ইউজারনেম ভুলে গেলে http://online.matholympiad.org.bd/search অনুসন্ধান পাতা থেকে নাম লিখে তথ্য অনুসন্ধান করা যাবে।

গত বছরের অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে http://online.matholympiad.org.bd/passwordRecover ঠিকানা থেকে পাসওয়ার্ড রিসেট করা যাবে। এই পাতায় ৬ অঙ্কের ইউজারনেম লিখে সাবমিট করা হলে নির্ধারিত ইমেইলে পাসওয়ার্ড রিসেট করার ধাপগুলো জানিয়ে দেওয়া হবে।

যেকোনো ধরনের সাহায্যের জন্য আমাদের সাথে ইমেইলে যোগাযোগ করা যাবে। ইমেইল ঠিকানা হলো: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.। ইমেইল পাঠানো হলে অবশ্যই সেখানে নিজের নাম, ৬ অঙ্কের ইউজারনেম, মোবাইল নম্বর, ইমেইল, শ্রেণী এবং শিক্ষা প্রতিষ্ঠানের নাম উল্লেখ করতে হবে।