চতুর্ঘাত সমীকরণের বীজগাণিতিক সমাধানের উপায় আবিষ্কার করেছিলেন গণিতবিদ লোডোভিকো ফেরারি। ম্যাথমেটিকস উইদাউট বর্ডার' প্রতিযোগিতার আয়োজক কমিটি তাঁর নামেই এ বছর প্রথমবারের মতো আয়োজন করে ‘লোডোভিকো ফেরারি প্রতিযোগিতা’।

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা ‘ম্যাথমেটিকস উইদাউট বর্ডারস’–এ প্রথমবারের মতো অংশ নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা একটি সোনা, একটি রুপা ও একটি ব্রোঞ্জ পদক পেয়েছে।

গণিতের আন্তর্জাতিক অঙ্গনে আরও একটি সাফল্য পেল বাংলাদেশ। গত ২৭ জুলাই থেকে ১ আগস্ট অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা। এবারের আয়োজক ছিল ইন্দোনেশিয়া। করোনার কারণে পুরো আয়োজনটি ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বাংলাদেশ ১টি রৌপ্যপদক,১টি ব্রোঞ্জপদক ও ৪টি সম্মানসূচক স্বীকৃতি পেয়েছে। এ ছাড়া ব্যক্তিগত ও দলগত প্রতিযোগিতা-দুটিতেই বাংলাদেশ দ্বিতীয় রানারআপ হয়েছে।

ইরান গত বছর থেকে আন্তর্জাতিকভাবে আয়োজন করছে ‘ইরানিয়ান কম্বিনেটরিকস অলিম্পিয়াড’। কম্বিনেটরিকস হলো গণিতের একটি শাখা। এ বছরই প্রথমবার এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে বাংলাদেশ। আজ ৩০ জুলাই ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয় ইরানিয়ান কম্বিনেটরিকস অলিম্পিয়াড।

আগামী ২৭ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ম্যাথমেটিকস কম্পিটিশন (IMC)। এই বছরের আয়োজক দেশ ইন্দোনেশিয়া। বাংলাদেশের দুটি দলসহ বিশ্বের মোট ১৬ টি দেশ থেকে ৮৫টি দল অংশগ্রহণ করছে এবারের আসরে।

Bangladesh Mathematical Olympiad Committee Logo
Bangladesh Mathematical Olympiad Committee is the organization who organizes the Math Olympiad each year across the country with the support form Dutch Bangla Bank & Prothom Alo.
© 2021, Bangladesh Mathematical Olympiad Committee

Quick Links

Contact Info

+880-2-8180078-81 Ex-2128
info@matholympiad.org.bd

Build With by Nasir Khan Saikat
Theme by JoomShaper

Search