ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিকাল অলিম্পিয়াড (ইজিএমও)-এ দুটি পদক জিতেছে বাংলাদেশ দল। মোট ৪২ পয়েন্টের এই প্রতিযোগিতায় ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী নুজহাত আহমেদ ১৫ পয়েন্ট পেয়ে লাভ করেছে রৌপ্যপদক। নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় শিক্ষার্থী ব্রোঞ্জজয়ী রায়ান বিনতে মোস্তফার অর্জিত পয়েন্ট ৮। দলের অন্য দুই সদস্য হলো ঢাকার টিকাটুলি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আরিফা আলম ও রাজশাহীর সরকারি পি. এন. বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সাফা তাসনীম। সব মিলিয়ে বাংলাদেশ দলের মোট পয়েন্ট ছিল ২৭।

ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিকাল অলিম্পিয়াড (ইজিএমও) মূলত মেয়েদের জন্য অনুষ্ঠিত সবচেয়ে বড় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড। ২০১২ সালে বসে এই প্রতিযোগিতার। এই অলিম্পিয়াডে বাংলাদেশ এবারই প্রথম অংশগ্রহণ করেছে।

সর্বোচ্চ ২০ বছর বয়সী উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করতে পারে। প্রতিযোগিদের এখানে ৬টি গাণিতিক সমস্যা সমাধান করতে হয়। প্রতিটিতে ৭ পয়েন্ট করে মোট পয়েন্ট থাকে ৪২। এ বছর এই অলিম্পিয়াডে ৫৫টি দেশের ২১৩ জন মেয়ে প্রতিযোগি অংশ নিয়েছে। ১১ ও ১২ এপ্রিল- এই দুই দিন ধরে চলেছে অলিম্পিয়াড। প্রতিদিন ৩টি করে সমস্যা সমাধান করতে হয়েছে অংশগ্রহণকারীদের।

দলনেতা হিসাবে সঙ্গে ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর ঈপ্সিতা বহ্নি, উপ-দলনেতা আহমেদ জাওয়াদ চৌধুরী এবং অবজারভার এ (Observer A) হিসেবে ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর নিশাত আনজুম।

এ বছর পুরো প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছে অনলাইনে, জুম মিটিংয়ে। আশা করা হচ্ছে, ইজিএমও ২০২২ হাঙ্গেরিতে অনুষ্ঠিত হবে।