আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা ‘ম্যাথমেটিকস উইদাউট বর্ডারস’–এ প্রথমবারের মতো অংশ নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা একটি সোনা, একটি রুপা ও একটি ব্রোঞ্জ পদক পেয়েছে।

বয়সভিত্তিক এই প্রতিযোগিতায় স্বর্ণপদক পেয়েছে খুলনা জিলা স্কুলের শিক্ষার্থী এস এম আবদুল ফাত্তাহ। রৌপ্যপদক পেয়েছে ঢাকার সামারফিল্ড ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী আফিয়া জাহরা। আর ব্রোঞ্জপদক পেয়েছে ঢাকার উত্তরা হাইস্কুলের শিক্ষার্থী মারজান আফরোজ।

অস্ট্রেলিয়া, চীন, বুলগেরিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, বাংলাদেশসহ মোট ১৭টি দেশের ১ হাজার ২৩৪ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেয়। বিশ্বজুড়ে করোনার সংক্রমণের কারণে ৬ থেকে ৮ আগস্ট ভার্চ্যুয়ালি এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ বছর আয়োজক দেশ ছিল বুলগেরিয়া। ২০১৩ সাল থেকে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে।

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড-২০২১ বিজয়ীদের মধ্য থেকে বাছাই করে ম্যাথমেটিকস উইদাউট বর্ডারসের ১০ প্রতিযোগীকে নির্বাচন করা হয়।

ডাচ্–বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি দেশজুড়ে স্কুল–কলেজের শিক্ষার্থীদের মধ্য থেকে বিভিন্ন আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতার জন্য দল নির্বাচন করে থাকে।

 

প্রথম প্রকাশ: প্রথম আলো আগস্ট ৯, ২০২১