৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ দলের সদস্যদের পরীক্ষা পর্যবেক্ষণ করছেন ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক কেন এডলার। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ের প্রশিক্ষণকক্ষে  ছবি: সাজিদ হোসেন

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) চূড়ান্ত প্রতিযোগিতা এবার হওয়ার কথা ছিল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে। কিন্তু করোনার সংক্রমণ এই আয়োজনে বাধা হয়ে দাঁড়ায়। তাই বলে প্রতিযোগিতা থেমে থাকেনি। সিদ্ধান্ত হয়, অংশগ্রহণকারী দেশগুলো নিজ নিজ দেশেই পরীক্ষার আয়োজন করবে। আর রাশিয়া থেকে অনলাইনে পরীক্ষা গ্রহণ পর্যবেক্ষণ করা হবে। অনেক ভেবেচিন্তে আইএমও কর্তৃপক্ষ শেষ পর্যন্ত বাংলাদেশের জন্য পরীক্ষাকেন্দ্র হিসেবে নির্বাচন করে প্রথম আলো কার্যালয়ের প্রশিক্ষণকক্ষকে।

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) -এর পরীক্ষা পর্ব শুরু হয়েছে আজ সোমবার বাংলাদেশ সময় বেলা ২টা থেকে। টানা সাড়ে চার ঘণ্টার এই পরীক্ষায় তিনটি গাণিতিক সমস্যা সমাধানের জন্য দেওয়া হয়েছে। প্রথম আলোর প্রধান কার্যালয়ের প্রশিক্ষণকক্ষে বাংলাদেশের এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। একইভাবে আগামীকাল শেষ দিনের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেখানে আরও ৩টি সমস্যা সমাধানের জন্য দেওয়া হবে।

সব মিলিয়ে ছয়টি সমস্যা করতে দেওয়া হয়, পরপর দুই দিনে। ছয়টি সমস্যা হয় একেবারে মৌলিক ও নতুন। অংশগ্রহণকারীদের মেধা অনুসারে সোনা, রুপা ও ব্রোঞ্জের মেডেল দিয়ে পুরস্কৃত করা হয়। ২৮ সেপ্টেম্বর সমাপনী পর্বের মাধ্যমে শেষ হবে এবারের আয়োজন। এর আগে গতকাল রোববার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এবারের আসরের সূচনা হয়।

চলতি বছর আইএমও আয়োজন হওয়ার কথা ছিল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে। কিন্তু চলমান করোনা মহামারির কারণে আয়োজক কর্তৃপক্ষের সিদ্ধান্তে অংশগ্রহণকারীরা নিজ নিজ দেশ থেকে অংশগ্রহণ করছে। তবে পুরো আয়োজনটি রাশিয়া থেকে ভার্চ্যুয়ালি পরিচালনা করছে আইএমও কর্তৃপক্ষ। এ ছাড়া আইএমও নিয়োজিত একজন কমিশনার সরাসরি পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থেকে অলিম্পিয়াড পরিচালনা করছেন।

আইএমওতে এবার ১৬তম বারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশ গণিত দল। এখন পর্যন্ত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) বাংলাদেশ ১টি স্বর্ণ, ৬টি রৌপ্যপদক, ২৩টি ব্রোঞ্জপদক ও ৩১টি সম্মানজনক স্বীকৃতি লাভ করেছে। ২০০১ সালে প্রথম আলোর বিজ্ঞান প্রজন্ম পাতায় শুরু হওয়া ‘নিউরনে অনুরণন’এখন সবার প্রাণের গণিত অলিম্পিয়াড। ২০০৪ সালে আইএমওর সদস্যপদ পাওয়ার পর ২০০৫ সাল থেকে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জনসমূহ হলো, ২০০৯ সালে জার্মানিতে অনুষ্ঠিত ৫০তম আইএমওতে সামিন রিয়াসাত ও নাজিয়া চৌধুরীর দেশের পক্ষে প্রথম ব্রোঞ্জপদক অর্জন, ২০১২ সালে আর্জেন্টিনায় অনুষ্ঠিত ৫৩তম আইএমওতে ধনঞ্জয় বিশ্বাসের দেশের পক্ষে প্রথম রৌপ্যপদক অর্জন এবং ২০১৮ সালে রোমানিয়ায় অনুষ্ঠিত ৫৯তম আইএমওতে দেশের পক্ষে প্রথম স্বর্ণপদক পান আহমেদ জাওয়াদ চৌধুরী।

আইএমওতে এবার বাংলাদেশ গণিত দলের সদস্য হিসেবে অংশ নিচ্ছে আদনান সাদিক (কুষ্টিয়া জিলা স্কুল), রাইয়্যান জামিল (নটর ডেম কলেজ, ঢাকা), মো. মারুফ হাসান রুবাব (আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ), সৌমিত্র দাস (সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর), এম আহসান-আল-মাহীর (এসওএস হারম্যান মেইনার কলেজ, ঢাকা) ও আহমেদ ইত্তিহাদ হাসিব (ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ)।

এই ছয় প্রতিযোগীর দলনেতা হিসেবে আছেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের কোচ মাহবুব মজুমদার, উপদলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান। এ ছাড়া পর্যবেক্ষক হিসেবে আছেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির একাডেমিক কাউন্সিলর মির্জা তানজীম শরীফ, একাডেমিক টিমের সদস্য জয়দীপ সাহা, সাদ বিন কুদ্দুস ও সমন্বয়ক মো. বায়েজিদ ভূঁইয়া।

ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর সার্বিক ব্যবস্থাপনায় দেশব্যাপী অনলাইন গণিত অলিম্পিয়াড আয়োজনের মাধ্যমে ৬১তম আইএমওর জন্য ৬ সদস্যের বাংলাদেশ গণিত দল নির্বাচন করা হয়। দল নির্বাচন ও এর আনুষঙ্গিক আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

প্রথম প্রকাশ: প্রথম আলো ২১ সেপ্টেম্বর ২০২০, https://www.prothomalo.com/bangladesh/capital/আন্তর্জাতিক-গণিত-অলিম্পিয়াডের-পরীক্ষা-পর্ব-শুরু

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

অনলাইনে হওয়ায় উৎসবের মেজাজ ছিল না। কিন্তু কম্পিউটার স্ক্রিনের সামনে বসা হাজারো খুদে গণিতবিদের বুক দুরু দুরু করেছে। কারণ, অনলাইনে ঘোষিত হয়েছে এবারের ডাচ্‌–বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসবের জাতীয় পর্যায়ের ফল। প্রায় ৬৯ হাজার প্রতিযোগীর মধ্য থেকে ধাপে ধাপে বেছে নেওয়া হয়েছে চার ক্যাটাগরির বিজয়ী ৫৯ জনকে। এর মধ্যে পাঁচজন হয়েছে সেরাদের সেরা।

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

প্রাক্-বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে বড় মেধার লড়াই আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) রাশিয়ায় শুরু হয়েছে। ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এবার ৬১তম আসরের সূচনা হয় বাংলাদেশ সময় গতকাল রোববার সন্ধ্যা ৬টায়। অলিম্পিয়াডের পরীক্ষাপর্ব অনুষ্ঠিত হবে আজ সোমবার ও কাল মঙ্গলবার। ২৮ সেপ্টেম্বর সমাপনী পর্বের মাধ্যমে শেষ হবে এবারের আয়োজন।

Star InactiveStar InactiveStar InactiveStar InactiveStar Inactive

৯ জুলাই বিকেল ৪টায় জাতীয় গণিত অলিম্পয়াড ২০২০–এর ফলাফল গণিত অ‌লি‌ম্পিয়া‌ডের অফিসিয়াল ফেসবুকে https://www.facebook.com/BdMOC সরাসরি ঘোষণা করা হবে। এছাড়া পরবর্তীতে online.matholympiad.org.bd এই ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হবে।

Bangladesh Mathematical Olympiad Committee Logo
Bangladesh Mathematical Olympiad Committee is the organization who organizes the Math Olympiad each year across the country with the support form Dutch Bangla Bank & Prothom Alo.
© 2020, Bangladesh Mathematical Olympiad Committee

Quick Links

Contact Info

+880-2-8180078-81 Ex-2128
info@matholympiad.org.bd

Build With by Nasir Khan Saikat
Theme by JoomShaper

Search