আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) দলীয় সর্বোচ্চ নম্বর ও সব সদস্যের পদকপ্রাপ্তির মাধ্যমে শেষ হলো ৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) বাংলাদেশের যাত্রা। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত ৬১তম আইএমওতে বাংলাদেশ ১টি রুপার পদক ও ৫টি ব্রোঞ্জপদক পেয়েছে। মোট ১১৮ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে ৩৮তম স্থান অধিকার করেছে বাংলাদেশ। আজ রোববার আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে পুরস্কার বিজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) -এর পরীক্ষা পর্ব শুরু হয়েছে আজ সোমবার বাংলাদেশ সময় বেলা ২টা থেকে। টানা সাড়ে চার ঘণ্টার এই পরীক্ষায় তিনটি গাণিতিক সমস্যা সমাধানের জন্য দেওয়া হয়েছে। প্রথম আলোর প্রধান কার্যালয়ের প্রশিক্ষণকক্ষে বাংলাদেশের এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। একইভাবে আগামীকাল শেষ দিনের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেখানে আরও ৩টি সমস্যা সমাধানের জন্য দেওয়া হবে।

এবারের আইএমওতে অংশ নেওয়া বাংলাদেশ দল (বাঁ থেকে) আদনান সাদিক, রাইয়্যান জামিল, মো. মারুফ হাসান রুবাব, সৌমিত্র দাস, এম আহসান-আল-মাহীর ও আহমেদ ইত্তিহাদ; ছবি: খালেদ সরকার

সবুজ, নীল, কালো, লাল, হলুদ—পাঁচটি রং একটি সাদা রঙের পটভূমির ওপর ব্যবহার করে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) লোগো তৈরি করা হয়েছে। পাঁচটি রঙের মাধ্যমে মূলত পাঁচটি মহাদেশ বোঝানো হয়। পাশাপাশি একটি বিশেষ দিক হলো, বিশ্বের প্রতিটি দেশের পতাকাতেই এই পাঁচ রঙের অন্তত একটি রং রয়েছে।

প্রাক্-বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে বড় মেধার লড়াই আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) রাশিয়ায় শুরু হয়েছে। ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এবার ৬১তম আসরের সূচনা হয় বাংলাদেশ সময় গতকাল রোববার সন্ধ্যা ৬টায়। অলিম্পিয়াডের পরীক্ষাপর্ব অনুষ্ঠিত হবে আজ সোমবার ও কাল মঙ্গলবার। ২৮ সেপ্টেম্বর সমাপনী পর্বের মাধ্যমে শেষ হবে এবারের আয়োজন।

৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ দলের সদস্যদের পরীক্ষা পর্যবেক্ষণ করছেন ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক কেন এডলার। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ের প্রশিক্ষণকক্ষে  ছবি: সাজিদ হোসেন

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) চূড়ান্ত প্রতিযোগিতা এবার হওয়ার কথা ছিল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে। কিন্তু করোনার সংক্রমণ এই আয়োজনে বাধা হয়ে দাঁড়ায়। তাই বলে প্রতিযোগিতা থেমে থাকেনি। সিদ্ধান্ত হয়, অংশগ্রহণকারী দেশগুলো নিজ নিজ দেশেই পরীক্ষার আয়োজন করবে। আর রাশিয়া থেকে অনলাইনে পরীক্ষা গ্রহণ পর্যবেক্ষণ করা হবে। অনেক ভেবেচিন্তে আইএমও কর্তৃপক্ষ শেষ পর্যন্ত বাংলাদেশের জন্য পরীক্ষাকেন্দ্র হিসেবে নির্বাচন করে প্রথম আলো কার্যালয়ের প্রশিক্ষণকক্ষকে।

Bangladesh Mathematical Olympiad Committee Logo
Bangladesh Mathematical Olympiad Committee is the organization who organizes the Math Olympiad each year across the country with the support form Dutch Bangla Bank & Prothom Alo.
© 2020, Bangladesh Mathematical Olympiad Committee

Quick Links

Contact Info

+880-2-8180078-81 Ex-2128
info@matholympiad.org.bd

Build With by Nasir Khan Saikat
Theme by JoomShaper

Search